নীল চোখের মেয়ে

ক্লাস শেষে ভার্সিটি থেকে ফিরছি।বাসের জন্য দুই তিন মিনিট দাড়িয়েই কেনো জানি বিরক্তিবোধ গ্রাস করে নিল।ফেরার জন্য হাটতে শুরু করলাম।আকাশে সূর্য ছিলনা।মেঘগুলো আকাশের বুকে নিজেদের অস্তিত্ব পুরোপুরি নিজের করে নিয়েছিল।টানা ছয় ঘন্টা ক্লাস করায় খানিকটা ক্লান্তিবোধ কাজ করছিল।হঠাৎ একটা দমকা হাওয়া বয়ে গেল সশরীরে।ভেজা আবওহাওয়ার ভেজা স্পর্শ ক্লান্তিটাকে নিভিয়ে দিল সাথে সাথেই।চমৎকার একটা পরিবেশে পাচ মিনিটের মত অতিবাহিত হয়েছে আমি হাটতেছি।একা।একটা অসম্ভব ভাললাগা মনের ভেতর শিহরন বইয়ে দিল।চারদিকে একবার দ্রুত তাকিয়ে নিলাম।মনের ভেতরে একটা শীতল স্রোত বয়ে গেল।নীল কাপড়ে জড়ানো একটা মেয়েকে অতিক্রম করে এলাম।মনের অজান্তেই নিজের হাটবার গতি কমিয়ে এনেছি।না,আমি মেয়েটাকে এখনো দেখিনি,কিন্তু কোনো একটা কারনে আমার শরীর সম্পূর্ণ থমকে গেছে।পিছন ফিরে তাকানোর ইচ্ছেটাকে কোনো ভাবেই নিয়ন্ত্রন করতে পারতেছি না।আগপিছ না ভেবেই পিছন ফিরে তাকালাম।জমে গেছি আমি।কয়েক মূহুর্তের জন্য মনটাকে কোথায় যেন হারিয়ে ফেললাম।মনের মধ্যে শুধু একটা ভাষাই বারবার উচ্চারিত হচ্ছিল।নীল।নীল।নীল।


তার চোখের মাঝে আমি অনন্তকালের জন্যে হারিয়ে গেলাম।নীল সেই চোখ।কোনো এক নীল সমুদ্রের গভীরে ডুব দিলাম আমি।গভীর থেকে গভীরে,আরো গভীরে,আরো গভীরে নিজেকে হারিয়ে ফেললাম।একটা নীল স্বপ্নের মাঝে,একটা নীল আকাশের নীচে নিজেকে সপে দিলাম চিরতরে।যখন ফিরেছিলাম তার চোখের দিকে আমি সেই ক্ষনটাতে তার চোখে আমার জন্য আশ্চর্য একধরনের মায়া,অদ্ভুত একধরনের টান অনুভব করলাম।ভুলও হতে পারে,কিন্তু আমি জানি আমি ভুল দেখিনি,আমি ভুল করিনি চোখের ভাষা পড়তে,ভুল হতে পারে না কোনো ভাবেই।কথা বলার অদম্য ইচ্ছাটাকে আড়াল করলাম একটা ছোট্ট নিঃশ্বাসের আড়ালে।ঠিক জানিনা কতক্ষন হেটেছি এভাবে,চোখে চোখ পরেছে কতবার,অবচেতন মনে মনের সমস্ত শক্তিদিয়ে বুঝার চেষ্টা করেছি কি বলতে চায় দুচোখ।প্রথম দেখায় প্রেম কথাটা এতদিন আমার বিশ্বাস থেকে সহস্র মাইল দুরের কোন বিষয় ছিল।আজ কেন যেন সেই রসাতলে নিজেকে সোপর্দ করে দিলাম।মাত্র কয়েক মূহুর্তেই যেন পাজর জুড়ে তার সমস্ত অস্তিত্ব ডালপালা মেলে দিল।এক বিশ্বাসের দীর্ঘ তরু ছায়াতলে বসে হৃদয়তুলি দিয়ে মনের ক্যানভাসে হাজারও আলপনা একে চললাম।যতবারি আমি ওর চোখে তাকিয়েছি ততবারি নতুন কোন ভাষা খুজে বের করতে কোন কারচুপি করিনি।আমার বারবার মনে হচ্ছিল ওচোখের ভাষা ওকে কিছু বলার জন্য আকুতি জানাচ্ছিল সহস্রবার।হয়তো ও চাচ্ছিল আমিই শুরু করি।কিন্তু আমি পারিনি।অস্পষ্ট একটা যন্ত্রনা পুরে খাচ্ছিল আমায় প্রতি সেকেন্ডে,প্রতি মূহুর্তে।ভেতরে আর্তনাদ করে উঠছিল দেহের শিরা-উপশিরাগুলো।জানি একবার হারিয়ে ফেললে আর হয়তো এজীবনে দেখা নাও হতে পারে।প্রণপনে চেষ্টা করে যাচ্ছিলাম কথা বলার জন্য,কিন্তু মুখ থেকে কোন কথাই বের হলনা আমার।


ততক্ষনে অনেকদূর পথ একসাথে চলে এসেছি।আমার বাসা থেকে দুই তিন মিনিটের দূরত্বে হাটছি এখন।ও হয়তো সমগ্র অস্তিত্বকে একত্রে করে আমাকে আহবান করছিল।অশুভ কিছু ছায়া যেন আমার কাছ থেকে ধীরে ধীরে ওকে আড়াল করে নিচ্ছিল।আমি বাইরে হয়তো তখনও খুব স্বাভাবিকই ছিলাম,কিন্তু আমি জানি এই ভেতরের আমিকে।ভেতরে ভেতরে ডুকরে কেদে উঠছিলাম প্রতি ক্ষনে ক্ষনে।ধীরে ধীরে পথ বেকে যাচ্ছে।আশার শেষ আলোটুকুও নিভে যাচ্ছে অল্প অল্প করে।ক্রমে ক্রমে দূরত্ব বেরে চলছে তার সাথে আমার।সকল স্বপ্নগুলোকে জলাঞ্জলি দিচ্ছি প্রতি পদক্ষেপে।দাড়িয়ে থেকে চুপি চুপি তার হারিয়ে যাওয়া দেখতে থাকলাম।দিনের আলো কমে যাচ্ছে সেদিনের জন্য,একটু পরেই হয়তো পাখিরা নীড়ে ফিরতে শুরু করবে পরদিনের স্বপ্ন নিয়ে।আমিও ঢুকে পরব আমার অগোছালো ঘরে কোন এক অজানা ভবিষ্যতে তার দেখা পাবার মিষ্টি কিছু স্বপ্ন নিয়ে।


আজ একবছর হয়ে গেছে এ ঘটনার।কিন্তু আমার মন থেকে তার স্মৃতি এতটুকুও বিলীন হয়নি।প্রতি সকালে আমি তার সাথে দেখা হবার আশ্চর্য একস্বপ্ন নিয়ে বাসা থেকে বের হই।নীল চোখের সেই মেয়েটার তবু দেখা হয়না।এক আকাশ হতাশা নিয়ে ফিরতে হয় প্রতিবারই।তবুও তাকে নিয়ে রাতে স্বপ্ন দেখতে ভুল হয়না আমার।প্রতি রাতেই স্বপ্নে দেখি এক বর্ষাস্নাত বিকেলে একগুচ্ছ কদম ফুল হাতে নিয়ে সামনে এসে দাঁড়াবে সে,বলবে আজো ভুলিনি তোমায়,ভালবাসি ভালবাসি ভালবাসি।

পুরোনো অনেকগুলো খবরের কাগজ জমে যাওয়ায় আজ সকালে সেগুলো বেচবার জন্য একসাথে করতেছিলাম।হঠাৎ একটা খবরে চোখ আটকে গেল।“সড়ক দূর্ঘটনা কেড়ে নিল আরো একটি তাজা প্রাণ”।নিচে নীল জামা জড়ানো একটা মেয়ের ছবি।ভেতরটা আচমকা ছ্যাৎ করে উঠলো।খবরটা দ্রুত পরতে শুরু করলাম।আমার হাত-পা শীতল হয়ে গেছে।শেষ যেখানে সেদিন তাকে ছেড়ে এসেছিলাম ঠিক তার কাছেই ঘটেছে ঘটনাটা।ঘটনার দিন তারিখটা খুজে খুজে বের করলাম।১০ই অক্টোবার,২০১১।দ্রুত আমার ডায়েরির পাতা উল্টাতে থাকলাম সেদিনের তারিখটা দেখার জন্য যেদিন তাকে দেখেছিলাম।খুজে পেলাম সেই পাতাটা।সেখানে খুব বড় বড় করে লেখা ১০ই অক্টোবার,২০১১।চিৎকার করতে যাচ্ছিলাম,কিন্তু তার আগেই গলাটা ধরে আমার।মনে করতে চাইলাম নীল সেই চোখ দুটোর কথা।ভাবতে গিয়েই চোখদুটো ঝাপসা হয়ে এল আমার।।



https://www.facebook.com/karimmufte?ref=tn_tnmn

Comments

Popular posts from this blog

Learning to Pray

Arduino and MQ 2 gas sensor